এডিবি’র সঙ্গে দুইশ’ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি সই

বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মধ্যে দুইশ’ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি সই হয়েছে।

রবিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ চুক্তি সই হয়। স্থানীয় সরকার বিভাগের আওতায় বাস্তবায়িতব্য ‘রুরাল কানেক্টিভিটি ইমপ্রুভমেন্ট প্রোজেক্ট’-এর অনুকূলে এই চুক্তি সই করা হয়।

সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমদ এবং এডিবি’র পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ঋণচুক্তিতে সই করেন। এ সময় বাংলাদেশ সরকার ও এডিবি’র সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

‘রুরাল কানেক্টিভিটি ইমপ্রুভমেন্ট প্রোজেক্ট’ -এর মাধ্যমে চট্টগ্রাম বিভাগের ৮টি জেলা, ঢাকা বিভাগের ৫টি জেলা, খুলনা বিভাগের ৭টি জেলা, রাজশাহী বিভাগের ৬টি জেলা এবং রংপুর বিভাগের ৮টি জেলার সর্বমোট ১৮০টি উপজেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন করা হবে।

প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ২৮৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি দুইশ’ মিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসেবে দেবে। অবশিষ্ট ৮৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশ সরকার যোগান দেবে। এডিবি প্রদেয় ২০০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ১০০ মিলিয়ন মার্কিন ডলার সহজ শর্তের অর্ডিনারি অপারেশন্স (কনসেশনাল) লোন (সিওএল) হিসেবে প্রদান করা হবে। সিওএল ঋণের সুদের হার ২%। অবশিষ্ট ১০০ মিলিয়ন মার্কিন ডলার রেগুলার ওসিআর হিসেবে প্রদান করা হবে। অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) ঋণের সুদের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেট (এলআইবিওআর) ভিত্তিক। এছাড়া, ০.১০% হারে ম্যাচুরিটি প্রিমিয়াম ও অব্যয়িত অর্থের ওপর ০.১৫% হারে কমিটমেন্ট চার্জ ওসিআর ঋণের জন্য প্রযোজ্য হবে।

এডিবি প্রদেয় এ ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছর পরিশোধযোগ্য। স্থানীয় সরকার বিভাগ উল্লিখিত প্রকল্পের উদ্যোগী বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বাস্তবায়নকারী সংস্থা হিসেবে দায়িত্ব পালন করবে। প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই ২০১৮ হতে জুন ২০২৩ পর্যন্ত। প্রকল্পটি গত ৯ অক্টোবর একনেক সভায় অনুমোদিত হয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.