বিমানবন্দর-কমলাপুর রুটে প্রথম পাতাল রেল

রাজধানীর যানজট নিরসনে পাতাল রেল নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশে প্রথম পাতাল রেল বা আন্ডারগ্রাউন্ড মেট্টোরেল নির্মিত হতে যাচ্ছে।

বিমানবন্দর-বিমানবন্দর টার্মিনাল-৩ খিলক্ষেত-যমুনা ফিউচার পার্ক- নতুন বাজার- উত্তর বাড্ডা- বাড্ডা-হাতিরঝিল-রামপুরা-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর এই রুটে নির্মিত হবে পাতাল রেল।
এ রুটের মোট ১৯ দশমিক ৮৭ কিলোমিটার (মূল পাতাল রেল ১৬ দশমিক ২১ কিলোমিটার এবং আন্ডারগ্রাউন্ড এলিভেটেড ট্রানজিশন সেকশন ৩ দশমিক ৬৫ কিলোমিটার) দৈর্ঘ্যের পাতাল রেল নির্মিত হবে। 

মঙ্গলবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য ওবায়দুল কাদরে সিঙ্গাপুর চিকিৎসাধীন রয়েছেন। মঙ্গলবার লিখিত প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। সেখানে জানানো হয়, এই রুটে মোট স্টেশন (আন্ডারগ্রাউন্ড) সংখ্যা ১২টি। আর ৭টি স্টেশন হবে এলিভেটেড। নতুন বাজার ও যমুনা ফিউচার পার্ক স্টেশনদ্বয় বিমানবন্দর রুটের অংশ হিসেবে আন্ডারগ্রাউন্ড নির্মিত হবে। নতুন বাজার স্টেশনে ইন্টারচেঞ্জ থাকবে। এ ইন্টারচেঞ্জ ব্যবহার করে বিমানবন্দর রুট থেকে পূর্বাচল রুটে এবং পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাতায়াত করা যাবে।

বিআরটিএর পক্ষ থেকে পরিচালিত মোবাইল কোর্টের বিষয়ে প্রশ্নোত্তরে জানানো হয়, বিআরটিএর পক্ষ থেকে পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে ২০০৯ হতে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ২ লাখ ২১ হাজার মামলায় ২৩ কোটি ২৬ লাখ ২৭ হাজার টাকা জরিমানা আদায় ও ৩ হাজার ৬১৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান এবং ৯ হাজার ৯১৯টি যানবাহন ডাম্পিং স্টেশনে প্রেরণ করা হয়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.