ফ্যাশন

তরুণদের চাই হালফ্যাশনের রঙবাহারি পাঞ্জাবি

ঈদের নামাজে পাঞ্জাবি নাহলে ছেলেদের চলে না। নামাজের পরে যতই ট্রেন্ডি পোশাকের বাহার দেখাক না কেন ঈদে একটা নতুন পাঞ্জাবি চাই-ই চাই। তাই ঈদ বাজারে সব দোকানেই পাঞ্জাবির কালেকশন থাকবেই। ওরিয়েন্টাল ফর্মে ফুলেল নকশা কিংবা সুতার কাজ করা পাঞ্জাবি সবসময়ই চাহিদা রয়েছে। তবে, সময়ের সঙ্গে সঙ্গে পাঞ্জাবির ডিজাইনে এসেছে নতুনত্ব।

ঋতুভেদেও পাঞ্জাবির ডিজাইন ও কাপড়ে ভিন্নতা আসে। এখন গ্রীষ্মকাল তাই ফ্যাশন হাউজগুলোর পাঞ্জাবি বেশিরভাগই সুতি কাপড়ে। এর পাশাপাশি রয়েছে ভয়েল, এন্ডি কটন ও খাদিও। তাছাড়া, উত্সবের কথা মাথায় রেখে সিল্ক কালেকশনও রয়েছে। তবে সুতির আধিক্যই বেশি। গরমের কারণেই এবারের ঈদের পাঞ্জাবিতে হালকা রঙ প্রাধান্য পাচ্ছে। সঙ্গে কাটওয়ার্ক, কম্বিনেশন ও হালকা সুতার কাজ। কাপড়ের মধ্যে এক রঙের পাশাপাশি স্ট্রাইপ, ফ্লোরাল মোটিফের পাঞ্জাবির চাহিদাও রয়েছে তরুণদের মধ্যে। এখন শর্ট পাঞ্জাবির চল বেশি। আর তরুণরা শর্ট পাঞ্জাবির সঙ্গে হালকা ডিজাইনও পছন্দ করছেন পাঞ্জাবিতে। তাই বাজারে হালফ্যাশনের পাঞ্জাবির পসরা সাজিয়ে বসেছেন ফ্যাশন হাউজগুলো। বসুন্ধরা শপিং মল, দেশি দশ, অঞ্জনস, বিবিয়ানা, দেশাল, রঙ, নিপুণ, ভাসাবিসহ দেশের সব ডিজাইনার হাউজগুলোই নিয়ে এসেছে পাঞ্জাবি কালেকশন।

পোশাক – স্মার্টেক্স ; মডেল – শামস রেহমান ; ডিজাইনার – আবু কাওসার বিপ্লব ; ছবি – ফাহিম হোসাইন ; মেকওভার অর্ক

ফ্যাশন হাউজ অঞ্জনসের স্বত্বাধিকারী শাহিন আহমেদ জানান, তারুণ্যনির্ভর এবারের পাঞ্জাবির ডিজাইনে বিভিন্ন ধরনের সুতি, লিনেন সুতি, সিল্ক, এন্ডিকটনসহ নতুন ধরনের উইভিং ডিজাইনের কাপড় দিয়ে পোশাকগুলো করা হয়েছে। তবে, যারা পাঞ্জাবি বানিয়ে পরতে ভালোবাসেন তারা চলে যেতে পারেন পুরান ঢাকার উর্দু রোডে। সেখানে পাঞ্জাবি বানানোর ঐতিহ্যবাহী বেশকিছু টেইলার্স রয়েছে। এসব টেইলার্সেই ভালোমানের কাপড় পাওয়া যায়।

আলীগড়ির পাঞ্জাবির ঐতিহ্য দীর্ঘদিনের। এরপর নানা ডিজাইনের পাঞ্জাবি এসেছে। তবে বর্তমানে শর্ট পাঞ্জাবির পাশাপাশি যোগ হয়েছে পাঠানি পাঞ্জাবি এবং কাবলি ড্রেস। সুতি কাপড়ের সাদা রঙের পাঞ্জাবি ও পায়জামার আবেদন তো সব সময়ই ছিল। এবারো আছে। রঙের দিক থেকে লাল, সবুজ, নীল বেছে নিচ্ছেন তরুণরা। তবে ফ্যাশন হাউজগুলো নীলের পাশাপাশি রেখেছে হালকা বেগুনি, গোলাপি, হালকা সবুজসহ বেশ কয়েকটি রঙ। কিছু কিছু ফ্যাশন হাউস নিয়ে এসেছে পাঞ্জাবি কোটি। এটি পাঞ্জাবির ফ্যাশনে নতুন করে যোগ করা হয়েছে। আর পাঞ্জাবি ও পায়জামার সঙ্গে বাহারি রঙের কোটি পাঞ্জাবির সৌন্দর্য অনেক বেশি বাড়িয়ে দেয়। সময় এবং আবহাওয়ার কথা মাথায় রেখেই এবার ডিজাইনাররা পাঞ্জাবির ক্যানভাসে এঁকেছেন নতুন ডিজাইন। আছে কারচুপি বা জারদৌসি কাজের পাঞ্জাবি। পাওয়া যাচ্ছে- খাদি পাঞ্জাবি, সেমি লং পাঞ্জাবি, লং পাঞ্জাবি।

 

পোশাক – স্মার্টেক্স

মডেল – শামস রেহমান

ডিজাইনার – আবু কাওসার বিপ্লব

ছবি – ফাহিম হোসাইন ; মেকওভার – অর্ক

বিডি টাইমস/এইচ.আর

এই বিভাগের আরও খবর

এই শীতকে বাঁধ মানাতে লং জ্যাকেট

শীতের ছেলেদের ফ্যাশনেবল জ্যাকেট

শারদীয় সাজ-পোশাকে শারদ ছোঁয়া