বিনোদন

আজ জনপ্রিয় কিংবদন্তী মহানায়িকা বিউটি কুইন শাবনূরের শুভ জন্মদিন

অাজ জনপ্রিয় কিংবদন্তী মহানায়িকা বিউটি কুইন শাবনূরের শুভ জন্মদিন

বাংলাদেশ টাইম’স দীর্ঘদিন ধরে নতুন কোন চলচ্চিত্রে অভিনয় করছেন না বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় নায়িকা শাবনূর। কিন্তু তারপররেও মাঝে মাঝে হঠাৎ তিনি বিএফডিসিতে আসেন ঘুরে বেড়াতে, শিল্পী এবং পরিচালকদের সঙ্গে দেখা করতে। কিছুদিন আগে তিনি হঠাৎ করেই একমাত্র ছেলে আইজানকে সঙ্গে নিয়ে বিএফডিসির এক নম্বর ফ্লোরের মেকাপরুমে প্রবেশ করেন শাবনূর। সঙ্গে তখন তিন’জন পরিচালক, তারা হলেন শিল্পী চক্রবতীর্, বাদল খন্দকার, ও মোস্তাফিজুর রহমান মানিক। তিনজনের চলচ্চিত্রেই অভিনয় করেছেন তিনি। যে কারণে তিন’জনের সঙ্গে চমৎকার সম্পর্কও রয়েছে শাবনূরের। এফডিসিতে প্রবেশ করেই শাবনূর জানতে পারেন এক নম্বর মেকাপ রুমে মৌসুমী এবং ওমরসানী আছেন। তাই তাদের সঙ্গে দেখা করতেই শুরুতেই চলে আসেন সেখানে। শাবনূর মৌসুমীকে উদ্দেশ্য করে বলেন, আপনি আছেন জেনেই এখানে আসলাম। যদিও আসার কারণ শিল্পী সমিতি এবং পরিচালক সমিতিতে একটু সময় দেয়া।

অাজ জনপ্রিয় কিংবদন্তী মহানায়িকা বিউটি কুইন শাবনূরের শুভ জন্মদিন

কিন্তু যখন জানতে পারলাম আপনি আছেন, তখন শিল্পী দাদা আর মানিককে সঙ্গে নিয়েই চলে এলাম আপনার কাছে। মৌসুমী ও ওমরসানীর সঙ্গে শাবনূর তখন গল্পে মেতে উঠেছেন। কিন্তু মাঝে মাঝে তার ছেলে আইজান তাকে টেনে ধরে বাইরে টেনে নিয়ে যাচ্ছিলো। মৌসুমী , প্রশ্ন করেন শাবনূরকে, খেয়েছো তুমি? জবাবে শাবনূর বলেন-দুপুরের খাওয়া শেষেই রওয়ানা দিয়ে এসেছি। গল্পের মধ্য থেকে জানা যায় মানিকের নির্দেশনায় ‘কিছু আশা কিছু ভালোবাসা’ চলচ্চিত্রে সর্বশেষ মৌসুমী ও শাবনূর একসঙ্গে অভিনয় করেছেন।

অাজ জনপ্রিয় কিংবদন্তী মহানায়িকা বিউটি কুইন শাবনূরের শুভ জন্মদিন

এই চলচ্চিত্রে তাদের দু’জনের বিপরীতে ছিলেন ফেরদৌস। কিছুক্ষণ পর সেখানে আসেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। আড্ডা আরো জমে উঠে। তখন শাবনূরের বাসায় ফেরার পালা। কারণ তার ছেলের ঘুমের সময় হয়েছে। বিকেলে কিছুটা সময় শাবনূরের ছেলে আইজানের ঘুমাতে হয়, তাই এমন আড্ডা ছেড়ে চলে যেতে হয় শাবনূরকে। কিছুক্ষণ পরই সেখানে আসেন চিত্রনায়ক আমিন খান। শাবনূর চলে গেছেন জেনে আমিন আফসোস করে বলেন, আরেকটু আগে এলেই শাবনূরের সঙ্গে দেখা হতো। আমিন খান বলেন,‘ শাবনূরের মতো একজন শক্তিমান অভিনেত্রীর উচিত অভিনয়ে ফেরা। আমাদের চলচ্চিত্রে যে শূণ্যতা তৈরী হয়েছে তার অনেকাংশে শাবনূরের অনুপস্থিতিটাও একটি বড় কারণ।’ গাড়িতে উঠার আগে শাবনূর এই প্রতিবেদকের সঙ্গে কিছুটা সময় কথা বলেন। শাবনূর জানান আপাতত নতুন কোন চলচ্চিত্রে অভিনয় করছেন না তিনি। একমাত্র ছেলে আইজানকে নিয়েই যতো ব্যস্ততা তার। এর বাইরে বিভিন্ন প্রিয় মানুষের দাওয়াতে অংশগ্রহণ করেন তিনি। শাবনূর বলেন,‘ আমার খুব কাছের মানুষ যারা, তাদের নিমন্ত্রণ রক্ষা করতেই হয়, না হলে তারা মন খারাপ করেন। আমার উপস্থিতিতে যদি কারো মধ্যে কিছুটা সময়ের জন্য ভালোলাগার সৃষ্টি হয় সেটাও আমার জন্য আনন্দের।’ প্রশ্নরাখি আপনারতো নির্দেশনায় আসার কথা ছিলো? জবাবে শাবনূর বলেন,‘ সত্যি বলতে কী এসব নিয়ে আপাতত তেমন কোন ভাবনা নেই।

অাজ জনপ্রিয় কিংবদন্তী মহানায়িকা বিউটি কুইন শাবনূরের শুভ জন্মদিন

সময়ের সাথে সাথে মানুষের পরিকল্পনাও অনেক বদলায়। দেখা যাক সামনে কী হয়।’ এদিকে আজ নন্দিত এই নায়িকার জন্মদিন। না তেমন কোন বিশেষ আয়োজন নেই জন্মদিনকে ঘিরে। নিজের মতো করেই ঘরোয়াভাবে জন্মদিন উদযাপন করবেন তিনি। প্রয়াত কিংবদন্তী চলচ্চিত্র পরিচালক এহতেশামের হাত ধরেই ‘চাঁদনী রাতে’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্যদিয়ে চলচ্চিত্রে শাবনূরের অভিষেক হয়। এমবি ফিল্মস লিঃ প্রযোজিত আজিজ মোহাম্মদ ভাই নিবেদিত এই চলচ্চিত্রে শাবনূরের বিপরীতে অভিনয় করেন শাব্বীর। তবে জহিরুল হকের ‘তুমি আমার’ চলচ্চিত্রে সালমান শাহ’র সঙ্গে জুটিবদ্ধ হয়ে অভিনয় করে সালমান শাবনূর জুটি’র শুভারম্ভ হয়। রাজধানীর বারিধারা এলাকায় অবস্থিত ‘সিডনী ইন্টারন্যাশনাল স্কুল’র দু’জন কর্ণধারের একজন শাবনূর। আরেকজন তারই ছোট বোন ঝুমুর। স্কুল পরিচালনা নিয়েও শাবনূরের রয়েছে যথেষ্ট ব্যস্ততা। নিজের অবস্থান নিয়ে এখনো সন্তুষ্ট শাবনূর। শাবনূর বলেন,‘ আল্লাহর রহমতে চলচ্চিত্রে এখনো যথেষ্ট সম্মান নিয়েই আছি আমি। আমার অভিনয় জীবনের পথচলায় আমার প্রত্যেক চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক, সিনেমাটোগ্রাফার, কাহিনীকার, প্রোডাকশন বয়, ট্রলিম্যান থেকে শুরু করে সংশ্লিষ্ট সবার কাছে আমি কৃতজ্ঞ। বিশেষ করে আমার বোন ঝুমুরের কথা উল্লেখ করতেই হয়। সবারই সহযোগিতায় আমি আজকের শাবনূর। চলচ্চিত্রের সবাইকে নিয়ে আমি ভালো থাকতে চাই।’

অাজ জনপ্রিয় কিংবদন্তী মহানায়িকা বিউটি কুইন শাবনূরের শুভ জন্মদিন

মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০০৫ সালে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। একই পরিচালকের ‘এতো প্রেম এতো মায়া’ চলচ্চিত্রে সুদীপ কুমার দীপের লেখা শ্রী প্রীতমের সুর সঙ্গীতে প্লে-ব্যাক করেছেন। বাংলাদেশের সিনেমা জগতের এক অনবদ্য নাম শাবনূর। শুধুমাত্র শাবনূরের অভিনয় দেখার জন্যই এক সময়ে দর্শক হলমুখী হয়েছেন। তার বিপরীতে কোন নায়ক আছেন না আছেন তার হিসেবে নিকেশ করেননি দর্শক। বিশেষ করে শাবনূর অভিনীত সিনেমা দেখার জন্য মহিলারা দলে দলে হলে যেতেন। কিন্তু সেই সময় বদলেছে। শাবনূরও আর সিনেমাতে অভিনয় করছেন না , তার ভক্তরাও হলমুখী হচ্ছেন না। তার ভক্তরা শুধু খোঁজ খবর রাখছেন কবে তার নতুন কোন সিনেমা মুক্তি পাবে। শাবনূর অভিনীত নতুন কোন সিনেমা আর আপাতত মুক্তি পাচ্ছে না। তবে ‘এতো প্রেমে এতো মায়া’ নামের একটি সিনেমার সত্তর ভাগ কাজ সম্পন্ন হয়ে আপাতত ত্রিশ ভাগ কাজের জন্য আটকে আছে। এই সিনেমাটি নির্মাণ করছেন মোস্তাফিজুর রহমান মানিক। এই পরিচালকেরই নির্দেশনায় ‘দুই নয়নের আলো’ সিনেমায় অভিনয় করে শাবনূর প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছিলেন। সেই একই পরিচালকের নির্দেশনায় পরবর্তীতে শাবনূর আরো কয়েকটি সিনেমাতে অভিনয় করেন। তবে ‘এতো প্রেম এতো মায়া’ সিনেমার কাজ শেষ হয়েও হচ্ছে না শেষ। কিন্তু কেন? জবাবে পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক বলেন,‘ শাবনূর আপার বর্তমান শারীরিক পরিস্থিতির কারণে সিনেমাটির কাজ আপাতত বন্ধ আছে। তবে তিনি চাইলেই সিনেমাটির কাজ শেষ করতে পারেন। কারণ তিনি একটু মুটিয়ে যাবার কারণে এখন আর তার এই মুটিয়ে যাওয়াটা গল্পের সঙ্গে যায়না। তিনি এক মাস চেষ্টা করলেই এটা পারবেন।

এই বিভাগের আরও খবর

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল জয়ার অভিনীত সিনেমা

নতুন বিজ্ঞাপনে মৌসুমী

রাতে ফোনে যৌন হয়রানি করতেন ছাত্রীদের ইউটিউবার শাফিন